Tuesday, August 6, 2013

পাগলের গল্প

আজ বাড়ি ফেরবার পথে একজন পাগলের সাথে দেখা হলো -
না আমায় সে মোটেও পাত্তাতাত্তা দেয়নি - আমিই তাকে দেখছিলাম ...
বাস ধরবো বলে চিত্পুর রোডের রাস্তায় দাড়িয়ে আছি দেখি কোত্থেকে হঠাত করে এই পাগল বাবাজি হন্তদন্ত হয়ে ছুটে আমার কাছে  চলে এলো -
মুখে এমন এক্সপ্রেশান যেন প্রচন্ড ব্যস্ত ঠিক হেড অফিসের বড়বাবু 
আলগা গায়ে লুঙ্গি পরা, কাঁধে আবার একটা মেয়েদের লম্বা ঝোলা ব্যাগ নিয়েছে -
কোত্থেকে জোগার করেছে কে জানে? সেই ব্যাগের ভিতরে আবার যত রাজ্যের গাছের ডালপালা পাতা ভর্তি করে রাখা আছে ...
গায়ের রং ফর্সাই তবে বহুদিন চান করেনি, তাই মাটি জমে জমে সেই রং এখন শ্যামবর্ণ -
গালভরা ধুসর দাড়িগোঁফ নিয়ে তামাটে মুখখানা বৃষ্টিতে ভিজে রোদে পুড়ে একদম প্রাগৈতিহাসিক হয়ে গেছে
সে যাই হোক লোকটি আমার সামনের একটা লাইট পোস্টের সামনে এসে দাড়ালো,
মুখে একরাশ বিরক্তির ছাপ
তারপর হাত দুটোকে মাথার উপর জড়ো করে নমস্কার করে আকাশের দিকে তাকিয়ে বিড়বিড় করে কিসব " আং  মাং ঝাং " বকতে লাগলো - তারপর হাততালি দিলো
এরপর আমার ঠিক পাশে একটা মৌসুম্বী লেবুর সরবতের দোকান ছিল,
সেখানে এসে দাড়িয়ে হাতের কেড়ো আঙ্গুল দিয়ে দুটো মৌসুম্বী লেবুকে ঘষতে লাগলো আর আবার সেই বিড়বিড় করে কিসব " আং  মাং ঝাং "   বকতে লাগলো

তারপর সেকি হাসি? আমি তো সব অবাক হয়ে দেখছি 
তারপর পাগলটা হটাত বেশ গর্বিত গর্বিত মুখ করে লেবু দুটোকে নমস্কার করে হনহন করে কোথায় যেন চলে গেলো
রাস্তাঘাটে কোনো আজব লোক দেখলে অথবা তার সাথে পরিচয় হলে আমি তার কথা খাতায় লিখে রাখি
তাই আজও এই পাগলটার কথা লিখে রাখলাম
তাছাড়া পাগল দের নিয়ে আমার খুব ছোটবেলা থেকেই কেমন একটা আকর্ষণ,
ওরা কোথায় থাকে?
ওদের নাম কি?
ওদের কেই বা খেতে দেয়?
যাদের বাড়ির পাগল তারা কি কখনো ওদের খোজ নেয় না?
এইসব আর কি ...
পাগল দেখলেই মনে পড়ে যায় সেই ছোটবেলার রহস্য গল্পের লেখা গুলো,
মনে হয় পাগল মানেই " সিবিআই অফিসার "
কি জানি আজকের এই পাগলটাও হয়ত কোনো সিবিআই অফিসার, এই ঘটনাটাই হয়ত তার কোনো " প্লান "
মাঝে মাঝেই মনে হয় এইসব পাগলদের পিছু পিছু গিয়ে সব জেনে ফেলি, কিন্তু বাস্তবিকতার জন্য তা আর হয়ে ওঠে না, আজও এই পাগলকে জানা হলো না
তাই মনে মনে একটা প্রশ্ন খচখচ থেকেই গ্যালো ...
এর আগেও আমি অনেক পাগল দেখেছি
একজন কে দেখতাম সে শুধু রাস্তায় সারাদিন ছাতা মাথায় দাড়িয়ে থাকতো, নড়তনা চড়তনা কথা বলত না শুধু ছাতা মাথায় দাড়িয়ে থাকত , উনি ছিলেন ছাতা পাগল ...

আবার ছোটবেলায় আমার বাড়ির পাশে এক পাগল থাকতো, সে শুধু সারাদিন পাচিলের উপর বসে মুখ দিয়ে " জাম জাম জাম জাম জাম " শব্দ করতো -
সত্যি কতোই না পাগল আছে এই পৃথিবীতে
আমার তো মাঝে মাঝেই মনে হয় আমি নিজে যদি পাগল হতে পারতাম তালে খুব কাছ থেকে পাগলের জীবনযাত্রাটা উপলব্ধি করতে পারতাম
কিন্তু ওরকম দুম করে বললেই তো আর পাগল  হওয়া যায় না?
তাই কি আর করা মনের ভিতর সেই খচখচ প্রশ্নটাকে রেখেই বাড়ি ফিরে এলাম, আর রাস্তার সেই নামগোত্রহীন অদ্ভুত পাগল থেকে গেলো আমার রাফ খাতার পাতায় …

No comments:

Post a Comment